Details
564

২০২৩ সাল থেকে নবম শ্রেণী হতে বিভাগ উঠে যাচ্ছে

২০২৩ সাল থেকে নবম শ্রেণী হতে বিভাগ উঠে যাচ্ছে

 

নবম-দশম শ্রেণিতে আর বিজ্ঞান বিভাগ, বাণিজ্য বিভাগ এবং মানবিক বিভাগ থাকছেনা। ২০২৩ সাল থেকে নবম শ্রেণী থেকে বিভাগ উঠে যাচ্ছে, ২০২৪ সালে মাধ্যমিক স্তরেও বিভাগ থাকবে না। পূর্বের ন্যায় বিভাগের ভিত্তিতে মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বলে আলাদা কোনও বিভাগ থাকছেনা। নতুন পাঠ্যসূচি অনুযায়ী নবম ও দশম শ্রেণীর সব শিক্ষার্থী একই বই পড়বে। একাদশ শ্রেণী থেকে শিক্ষার্থীরা বিভাগ নির্বাচন করতে পারবে।

 

দশজন শিক্ষাবিদের মতামতের আলোকে বিষয়ভিত্তিক শিক্ষাক্রম প্রণয়নের এই ফ্রেমওয়ার্ক চূড়ান্ত করে এর আলোকেই নতুন শিক্ষাক্রম সাজিয়েছে এনসিটিবি। এই ফ্রেমওয়ার্ক অনুযায়ী, ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের মোট ১০টি বিষয় পড়তে হবে। বর্তমান পাঠ্যসূচিতে ১২ থেকে ১৪টি বই পড়তে হয় তাদের। এতে করে শিক্ষার্থীদের উপর অতিরিক্ত চাপ কমবে এবং নতুন এই পাঠ্যক্রম আধুনিকায়ন ও আকর্ষণীয় হবে। উল্লেখ্য যে, মাধ্যমিক স্তরে উন্নত দেশগুলোর কোথাও বিভাগ বিভাজন নেই।

 

ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের যে দশটি বিষয় পড়তে হবে সেই বিষয়গুলো হলো- বাংলা (ভাষা ও যোগাযোগ), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), গণিত (গণিত ও যুক্তি), বিজ্ঞান (বিজ্ঞান ও প্রযুক্তি), সামাজিক বিজ্ঞান (সমাজ ও বিশ্ব নাগরিকত্ব), জীবন ও জীবিকা, পরিবেশ ও জলবায়ু, ধর্ম (মূল্যবোধ ও নৈতিকতা), স্বাস্থ্য শিক্ষা ও সুরক্ষা (শারীরিক-মানসিক স্বাস্থ্য) এবং শিল্প ও সংস্কৃতি। আশা করা যাচ্ছে, ২০২১ এর মার্চের মধ্যেই ১০টি বিষয়ের ‘বিষয়ভিত্তিক’ শিক্ষাক্রম চূড়ান্ত করা সম্ভব হবে।